কিছু না করেও রেকর্ড বুকে আদিল রশিদ

লর্ডস টেস্টে ইনিংস ও ১৫৯ রানে জিতেই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ২-০ এগিয়ে গিয়েছে ইংল্যান্ড। এক কথায় দলগত পারফরম্যান্সে ভর করেই এই জয় ছিনিয়ে এনেছে জো রুট অ্যান্ড কোং।

১৯৭৪-এর পর লর্ডসের মাটিতে ভারতের এটা সবচেয়ে বড় হার। ঘটনাচক্রে লর্ডস টেস্টে এমন এক ইংরেজ ক্রিকেটার দলে ছিলেন, যিনি কোনও কিছু না-করেই রেকর্ড বুকে নাম তুললেন। তিনি আদিল রশিদ। ঠিকই পড়লেন কোনও কিছু না-করেই রেকর্ড বুকে নাম তোলার নজির রয়েছে অতীতেও। রশিদও সেই ক্লাবেরই সদস্য হলেন।

১৪তম ক্রিকেটার ও শেষ ১৩ বছরে প্রথম ইংরেজ হিসেবে গোটা টেস্টে কোনও অবদান না রেখেই নজির গড়লেন রশিদ। ব্যাটিং, বোলিং, ক্যাচ, কিংবা একটি রান আউটও করেননি তিনি, শুধুই ফিল্ডিং করেছেন। তবে সে রকম নড়াচড়া করতে হয়নি তাকে। এক কথায় কোনও কিছুই করেননি বছর তিরিশের এই বোলার।

এজবাস্টন টেস্টে মঈন আলির পরিবর্তে তার দলে সুযোগ পাওয়া নিয়ে গত সপ্তাহে বিস্তর জলঘোলা হয়েছিল। লর্ডস টেস্টে পেস সহায়ক পিচে রশিদ ছিলেন একমাত্র স্পিনার। কিন্তু তার হাতে বল তুলে দেওয়ার কোনও প্রয়োজন মনে করেননি রুট, তার দলের হয়ে অ্যান্ডারসন ও ব্রডরাই গুড়িয়ে দিয়েছিল ভারতীয় ব্য়াটিং লাইন-আপকে।

১৪১ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এরকম অলস ভাবে দলে থাকার তালিকায় রয়েছেন পার্সি চ্যাপম্যান, ব্রায়ান ভ্যালেন্টাইন, বিল জনস্টোন (দু’বার), এজি কৃপাল সিং, নরি কনট্রাক্টর, ক্রেগ ম্যাকডারমট, আসিফ মুজতাবা, নেইল ম্যাককেনজি, অ্যাশওয়েল প্রিন্স, গ্যারেথ বেটি, জ্যাকোয়াস রুডলফ ও ঋদ্ধিমান সাহা।এজবাস্টনে রশিদ যথাক্রমে ১৩ ও ১৪ রান করেছিলেন। হাত ঘুরিয়ে ৪০ রান দিয়ে তিন উইকেট পান।-ইন্ডিয়ান এক্সপ্রেস

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment